দাঙ্গাবাজ ৩ হাজার আর্জেন্টাইন সমর্থককে রাশিয়া যেতে দেওয়া হবে না

স্পোর্টস ডেস্ক | ১১ মে ২০১৮:  বিশ্বকাপ শুরু হতে এখনো বাকি ৩৪ দিন বাকি। তবে দামামা মোটামুটি বেজে গেছে এরই মধ্যে । বিভিন্ন লিগ প্রায় শেষের দিকে। ফুটবলাররাও মনে মনে প্রস্তুতি নিচ্ছেন বিশ্বকাপের। বিভিন্ন ফুটবল ফেডারেশনও আটঘাট বেঁধে নেমে গেছে। আর্জেন্টিনাকেই দেখুন, রাশিয়া বিশ্বকাপে মাঠে গন্ডগোল করার সম্ভাবনা আছে, এমন তিন হাজার সমর্থককে এখনই নিষিদ্ধ করে দিচ্ছে তারা!

আর্জেন্টাইন ফেডারেশন ঘোষণা দিয়েছে, বারা ব্রাভাস নামে একটা নির্দিষ্ট সমর্থকগোষ্ঠীকে ঠেকানোর জন্য এর মধ্যে রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে একটা চুক্তি করছে তারা। দুই দেশের সরকার এ নিয়ে আগামী কিছুদিনের মধ্যেই আনুষ্ঠানিক চুক্তি করবে বলে রয়টার্সকে জানিয়েছে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন। ফেডারেশনের নিরাপত্তা বিভাগের পরিচালক গিয়ের্মো মাদেরোই সেটা নিশ্চিত করেছেন, ‘স্টেডিয়ামে ঢুকতে দেওয়া যাবে না এমন ৪০০ আর্জেন্টাইনের নাম দিয়ে দেওয়া হয়েছে এবং যা ধারণা করছি, তাতে তিন হাজারের মতো দর্শকের নাম এখানে ঢুকবে।’

বারা ব্রাভাস গ্রুপ আর্জেন্টিনার স্থানীয় ফুটবলে কুখ্যাত। কারণ, স্থানীয় ফুটবলে কদিন পরপরই তুলকালাম বাধায় এরা। এদের অনেককেই স্থানীয় ফুটবলের স্টেডিয়ামগুলো থেকে নিষিদ্ধ করা হয়েছে। এরা যেন রাশিয়ায় গিয়ে কোনো রকম ঝামেলা না বাধায়, সেটা নিশ্চিত করতেই আগেভাগে ব্যবস্থা নিচ্ছে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন।

মাঠে ঢুকতে দেওয়া ছাড়াও এদের রাশিয়ায় যাওয়াও ঠেকাতে চায় ফেডারেশন। এ জন্য এই তিন হাজার দর্শকের তথ্য বিভিন্ন এয়ারলাইনস এবং রাশিয়ার ইমিগ্রেশন অফিসকেও দেওয়া হবে। এ ছাড়া বিশ্বকাপের জন্য সৃষ্ট ফ্যান আইডিও কাজে লাগানো হবে এদের আটকানোর জন্য। এ ছাড়া তালিকার বাইরে থাকা অন্য সমর্থকেরাও যেন কোনো গন্ডগোলে জড়িয়ে না পড়েন, সেটা নিশ্চিত করতে ছয়জন নিরাপত্তা কর্মকর্তাকে পাঠানো হচ্ছে রাশিয়ায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*